• শুক্রবার, ০৩ মে ২০২৪, ১২:০২ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
যে সমস্ত কাজ করলে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসে (শেষ পর্ব); সংকলনে : ডা. এ.বি সিদ্দিক হোসেনপুরে টিসিবির স্মার্ট কার্ড বিতরণ করছেন সৈয়দা জাকিয়া নূর এমপি সামসুল ইসলাম করিমগঞ্জ উপজেলার শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান কুলিয়ারচরে নির্মাণ শ্রমিক ইউনিয়নের মে দিবসে র‌্যালি কুলিয়ারচরে মহান মে দিবসে সিএনজি শ্রমিক ইউনিয়নের বর্ণাঢ্য র‌্যালি ও সভা অবশেষে গ্রেপ্তার হলো আলোচিত বাল্কহেডের চালক ভৈরবে নূরানী কয়েল ফ্যাক্টরীতে আগুনে অর্ধকোটি টাকার ক্ষয়ক্ষতি ভৈরবে অজ্ঞাত বৃদ্ধের মরদেহ উদ্ধার হোসনপুরে শ্রমজীবী মানুষের মাঝে শরবত ও ঠান্ডা পানি বিতরণ শতাধিক দুর্ঘটনায় অর্ধডজন প্রাণহানি; হোসেনপুরে তিন রাস্তার সংযোগস্থল যেন মরণফাঁদ

ব্রয়লারে কমেছে ২০ টাকা, ষাঁড়ের নামে গাভীর মাংস

বড়বাজারে প্রকাশ্যে জবাই করা হয়েছে গাভী -পূর্বকণ্ঠ

ব্রয়লারে কমেছে ২০ টাকা
ষাঁড়ের নামে গাভীর মাংস

# নিজস্ব প্রতিবেদক :-
ব্রয়লার মুরগির দাম দুদিনে কেজিতে ২০ টাকা কমেছে। অন্যান্য মুরগির দাম স্থির রয়েছে। আবার ষাঁড় পরিচয়ে বিক্রি হচ্ছে গাভীর মাংস। আবার সরকারি কর্মকর্তারা যখন বাজার পরিদর্শনে যান, তখন ঝুলিয়ে রাখা মাংস দেখে পার্থক্যটা বুঝতেও পারেন না। ফলে ব্যবস্থাও নিতে পারেন না।
বেশ কিছুদিন ধরেই সকল প্রকার মাংসের দাম আকাশচুম্বী। বিশেষ করে স্বল্প আয়ের মানুষেরা প্রধানত ব্রয়লার মুরগি কিনতেন। সেটি ১৫০ টাকার স্থলে কয়েকদিনের মধ্যে উঠে গেল ২৫০ টাকা কেজিতে। তবে গত দুদিনে কেজিতে ২০ টাকা কমেছে।
২৪ মার্চ শুক্রবার জেলা শহরের বড়বাজারের অন্তর ব্রয়লার হাউজ ও আব্দুল্লাহ ব্রয়লার হাউজসহ কয়েকটি দোকানে খোঁজ নিয়ে এ তথ্য জানা গেছে। ব্যবসায়ীরা বলছেন, বৃহস্পতিবার থেকেই ব্রয়লারের দাম কমতে শুরু করেছে। বৃহস্পতিবার ২৫০ টাকার স্থলে নেমে এসেছে ২৪০ টাকায়। আর শুক্রবার আরও ১০ টাকা কমে বিক্রি হচ্ছে ২৩০ টাকায়। তবে সোনালী এবং লেয়ার মুরগির দাম এখনও ৩৫০ টাকায় স্থির রয়েছে।
এদিকে গরুর মাংশ বিক্রি হচ্ছে ৭৫০ টাকা কেজি, আর খাসি বিক্রি হচ্ছে এক হাজার টাকা কেজি। এদিকে জেলা কৃষি বিপনন কর্মকর্তা শিখা বেগম জানিয়েছেন, অনেক জেলায় গরুর মাংস ৭০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। কিন্তু এখানে গরুর দাম বেশি থাকার অজুহাতে ব্যবসায়ীরা কেজিতে ৫০ টাকা বেশি নিচ্ছেন। তবে কৃষি বিপনন কার্যালয়ের পক্ষ থেকে মাংসের কোন দর নির্ধারণ করে দেয়া হয়েছে কি না প্রশ্ন করলে তিনি এরকম কোন দাম নির্ধারণ করে দেয়া হয়নি বলে জানিয়েছেন।
এদিকে বড়বাজারে গিয়ে দেখা গেছে, প্রকাশ্যেই গাভী জবাই করে চামড়া ছাড়ানো হচ্ছে। দোকানে ঝুলিয়ে এটিই চড়া দামে বিক্রি করা হবে ষাঁড়ের মাংস বলে। এ ব্যাপারে বিপনন কর্মকর্তা শিখা বেগম বলেন, ছাগী এবং গাভীর মাংসের দাম কিছুটা কম হবে। অনেক সময় খাঁসি পরিচয়ে ভেড়ার মাংসও বিক্রি হয়। কিন্তু বাজারে গিয়ে প্রমাণ করা যায় না বলে কোন ব্যবস্থাও নেওয়া যায় না। জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. নজরুল ইসলাম জানিয়েছেন, ষাঁড় আর গাভীর এবং খাঁসি আর ছাগীর মাংসের দামের মধ্যে ৫০ থেকে ১০০ টাকা তারতম্য হওয়া উচিত। কিন্তু কোন মাংস ব্যবসায়ীই গাভী বা ছাগীর মাংসের কথা স্বীকারই করবেন না। পরিদর্শনে গিয়েও পার্থক্য বোঝার উপায় থাকে না।
এদিকে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক হৃদয় রঞ্জন বণিক জানিয়েছেন, এভাবে ষাঁড় বলে গাভীর মাংস বা খাঁসি বলে ছাগীর মাংস বিক্রি করা প্রতারণামূলক অপরাধ। এই অপরাধে ৫০ হাজার টাকা জরিমানা বা এক মাসের কারাদÐের বিধান রয়েছে। তিনিও জানিয়েছেন, বাজার পরিদর্শনে গিয়ে এসব মাংসের পার্থক্য নিরূপন করা কঠিন। তবে জেলায় ল্যাবের সুবিধা থাকলে প্রতারণা বা ভেজাল সংক্রান্ত পরীক্ষা অনেক সহজ হতো। মাংস ব্যবসায়ীরা জানিয়েছেন, এখন গরুর দাম অনেক চড়া। গাভীর দামও অনেক চড়া। সেই কারণে মাংসের দামের মধ্যে তেমন তারতম্য হয় না।
বড়বাজারে শোলাকিয়া এলাকার জালাল কসাই জানান, যখন কাস্টমারের চাপ থাকে, তখন আর বাছবিচার করার সুযোগ থাকে না। তাদের চাহিদা পূরণের জন্য গাভীও জবাই করতে হয়। খিলপাড়া এলাকার অপর কসাই জুয়েল মিয়া জানান, ‘গাভী জবাই করলেও এগুলির মাংসের কোয়ালিটি অনেক ভাল। আমরা মানুষকে খারাপ জিনিস দেই না’। শহরের সৈয়দ আশরাফুল ইসলাম পৌর মহিলা কলেজের শিক্ষক ওমর ফারুক জানান, যখন মাংস কেনার সময় দোকানে ষাঁড়ের মাথা দেখেছি, তখন সব মাংসই ষাঁড়ের মাংস মনে হয়েছে। এর মধ্যে গাভীর মাংস ছিল কি না, সেটা তো আমার পক্ষে বোঝা সম্ভব নয়। শহরের বত্রিশ এলাকার মোবারক হোসেনও ষাঁড়ের মাংস মনে করেই মাংস কিনেছেন।
অন্যদিকে শাকসবজির দামও খানিকটা অস্থির। ৪০ টাকা কেজির বেগুন বিক্রি হচ্ছে মানভেদে ৬০ থেকে ৭০ টাকা কেজি। ১৫ টাকা কেজির টমেটো এখন ২০ থেকে ২৫ টাকা। লেবুর দাম অবশ্য আগে থেকেই ১০০ টাকা কেজি। ৪ মাস আগে বিক্রি হয়েছে ৩০ টাকা কেজি। তবে ঢেঁরশের দাম ১০ টাকা কমে বিক্রি হচ্ছে ৭০ টাকা কেজি।
তবে সবজির দাম সকালের তুলনায় বিকালে কম ছিল। বড়বাজারের সবজি বিক্রেতা জয়নাল আবেদীন ও আবু বকর সিদ্দিক জানান, সকালে যেই বেগুন ৬০ টাকা কেজি বিক্রি করেছি, বিকালে সেটা ৫০ টাকায় বিক্রি করেছি। বৃহস্পতিবার শশা বিক্রি করেছি ৮০ টাকা কেজি। শুক্রবার বিকালে সেটি বিক্রি করেছি ৪০ টাকা কেজি। তাঁরা জানান, কাঁচা মাল তো ব্যবসায়ীরা মজুদ করে রাখতে পারেন না। কাজেই দিন দিন এসবের দাম আরও কমবে।
গৌরাঙ্গবাজার এলাকার বাসিন্দা একরামুল হক এবং নিউটাউন এলাকার হাবিবুর রহমান জানিয়েছেন, ব্যবসায়ীরা রোজার আগে থেকেই দ্রব্যমূল্য অনেক বাড়িয়ে দিয়েছেন। এখন কিছু কিছু পণ্যের দাম স্থিতিশীল রাখলেও তাতে খুশি হবার কিছু নেই। ভোক্তাদের জীবনযাত্রার চাপ তাতে কিছুতেই কমবে না। দ্রব্যমূল্য কমানোটাই সরকারের জরুরি দায়িত্ব বলে তাঁরা মন্তব্য করেছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *